আন্তর্জাতিক মাতৃভাষা দিবস- এর বইসমূহ

Updated: Mar 1

একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকল ভাষা শহীদদের

প্রতি ময়ূরপঙ্খির পক্ষ থেকে গভীর শ্রদ্ধা।

আমার প্রথম রং করার বই গ্রন্থমালার নতুন বই

বাংলা বর্ণমালা

ছোট্ট শিশুরা যখন বাংলা বর্ণমালা শেখা শুরু করে তখন বাংলা ৫০টি বর্ণ শেখা তার জন্য কঠিন ব্যাপার হয়ে দাঁড়ায়। আচ্ছা, শিশুরা যদি ফুল-ফল, পশু-পাখি রং করতে করতেই বর্ণগুলো চিনে ফেলে, তাহলে কেমন হয়? শিশুদের এমন মজায় মজায় বর্ণমালা চেনাতেই 'আমার প্রথম রং করার বই: বাংলা বর্ণমালা'।

৭.২"×৭.২" ছবির বই, ১০৭ পৃষ্ঠা

মুদ্রিত মূল্য : ২২৫ টাকা

কিন্ত এত কষ্ট করে বাংলা বর্ণমালা শেখার প্রয়োজনটা কি? কেন বাংলা ভাষা আমাদের কাছে এত গুরুত্বপূর্ণ? শিশুদের মনে আসা এমন অনেক প্রশ্নের উত্তর দিয়েছেন ভাষাসৈনিক রফিকুল ইসলাম, তাঁর লেখা তিনটি বইতে। 'বাংলাভাষা আন্দোলন' বইতে আছে কিভাবে উর্দুকে রাষ্ট্রভাষা ঘোষণার বিরুদ্ধে তিনি নিজে এবং তাঁর মত অনেক ছাত্ররা আন্দোলন শুরু করেছিলেন। 'একুশের শহীদেরা বাংলাভাষার শহীদেরা' বইতে তিনি লিখেছেন কিভাবে তাঁর সতীর্থরা ভাষার জন্য তাঁদের জীবন দিলেন। আর 'আমার ভাষা' বইতে পাওয়া যাবে অমূল্য রত্নে সমৃদ্ধ এই বাংলা ভাষা কিভাবে আমাদের ভাষা হল সে গল্প।

তাই এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে, আপনার আদরের ছোট্ট সোনামণির মনে মাতৃভাষা বাংলার প্রতি ভালোবাসা আর আগ্রহ জাগাতে ওর হাতে তুলে দিন ময়ূরপঙ্খির ভাষা বিষয়ক বইগুলো।

আমার ভাষা

লেখা : রফিকুল ইসলাম

ছবি : রাজীব দত্ত



বাংলা আমার মায়ের ভাষা, বাবার ভাষা, ভাইয়ের ভাষা, বোনের ভাষা। এই ভাষার বয়স হাজার বছরের বেশি। পৃথিবীর প্রায় তিরিশ কোটি লোক এই ভাষায় কথা বলে। বাংলা ভাষায় রচিত গান, কবিতা ও ছড়ার অমূল্য রত্নসম্ভারে সমৃদ্ধ এ বই মাতৃভাষার প্রতি শিশু-কিশোরদের ভালোবাসা জাগিয়ে তুলতে সাহায্য করবে।

  • ৬-১২ বছর বয়সী শিশুদের জন্য উপযোগী।

  • ৮.৩"×৯.৫" ছবির বই, ২৪ পৃষ্ঠা

  • হার্ডকভার


বাংলাভাষা আন্দোলন

লেখা : রফিকুল ইসলাম



১৯৪৭ সালের দেশবিভাগের পর পাকিস্তানের শাসকরা আমাদের মাতৃভাষা বাংলার ন্যায্য দাবি উপেক্ষা করে কেবল উর্দুকে রাষ্ট্রভাষা করার চেষ্টা চালায়। ১৯৪৮ সালেই এর বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয়। ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসে এই আন্দোলন চূড়ান্ত রূপ পায়। ছাত্রদের শুরু করা আন্দোলন গণআন্দোলনে পরিণত হয়। এই আন্দোলনের ইতিহাস খুবই সহজ-সরল ভাষায়, শিশু-কিশোরদের উপযোগী করে উপস্থাপন করেছেন আন্দোলনের সক্রিয় কর্মী রফিকুল ইসলাম।

  • ৯-১২ বছর বয়সী শিশুদের জন্য উপযোগী।

  • ৭.৩"×৯.৩" , ৪০ পৃষ্ঠা



একুশের শহীদেরা বাংলাভাষার শহীদেরা

লেখা : রফিকুল ইসলাম



১৯৪৮ সালে শুরু হওয়া রাষ্ট্রভাষা আন্দোলনের হাত ধরেই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের শুরু। ১৯৫২ সালের একুশে ও বাইশে ফেব্রুয়ারি ভাষার জন্য যাঁরা জীবন দিয়েছিলেন তাঁরাই বাংলাদেশের মুক্তিসংগ্রামের প্রথম শহীদ। অত্যন্ত প্রাঞ্জল ভাষায় এই শহীদদের পরিচয় তুলে ধরেছেন আন্দোলনে তাঁদেরই সতীর্থ ভাষাসংগ্রামী রফিকুল ইসলাম।

  • ৯-১২ বছর বয়সী শিশুদের জন্য উপযোগী।

  • ৭.৩"×৯.৩" , ২৮ পৃষ্ঠা


45 views0 comments